মেনু নির্বাচন করুন
পাতা

রতনপুর ইউনিয়নের ইতিহাস

উপমহাদেশের লাখ লাখ গ্রামের মাঝে যে কয়েকটি গ্রাম কিংবদন্তীর মতো হয়ে আছে রতনপুর ইউনিয়ন এদেরই একটি। মোগল সম্রাট ফররুখ শিয়ার কর্তৃক কাজী ওমর শাহকে দুটি পরগণার জাগায় প্রদানের সময় থেকেই রতনপুরের ইতিহাস হতে থাকে সমৃদ্ধ। রতনপুরের সুমহান ঐতিহ্য আর গৌরবোজ্জ্বল অতীত বিনির্মাণে যাদের অবদানের কথা শ্রদ্ধার সাথে স্বীকার করতে হয়, তারা হলেন মোগল সেনাপতি কাজী ওমর শাহ ও তার বংশধর কাজী আবুল খায়ের, কাজী গোলাম সারওয়ার, কাজী ওমর খেত্তাব, কাজী উওহর উদ্দিন প্রমুখ। রতনপুরের অনতিদূরে কাজীরগাও মৌজার সমাহি আছেন কাজী গোলাম সারওয়ার। বৃটিশ সরকার কাজী গোলাম সারওয়ারের প্রতি সম্মান প্রদর্শনের নিদর্শন হিসাবে মাত্র ৫৫ একর জায়াগার উপর কাজীরগাও নামে একটি নতুন মৌজা সৃষ্টি করে। এ ধরনের দৃষ্টান্ত নজিরবিহীন।

সেই সুচনালগ্ন থেকে অদ্যাবধি যাদের অবদানে রতনপুর ইউনিয়নের ইতিহাস সমৃদ্ধ হয়ে চলেছে এরা হলেন ত্রিপুরার মহারাজার আইন উপদেষ্টা ও চট্রগাম বিভাগের তৎকালীন অন্যতম শ্রেষ্ঠ আইনজীবী মরহুম কাজী আফতাব উদ্দিন, অভিবক্ত বাংলার সিনিয়র মন্ত্রী ও কুমিল্লা জেলা বোর্ডের চেয়ারম্যান মরহুম নবাব স্যার কাজী গোলাম মহিউদ্দিন ফারুকী। বৃটিশ শাসন আমলে স্থাপিত কলকাতা মহানগরীর নবাব অব রতনপুর ভবন, কুমিল্লার ফারুকী ভাবন ও দোরোগা বাড়ী, ডাকার বাবু বাজার মসজিদ, কাজীরগাও দরগাহ, সলিমগঞ্জের আবদুর রউফ উচ্চ বিদ্যালয়, দেবীদ্বারের রিয়াজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, গোয়ালন্দের নাজির উদ্দিন উচ্চ বিদ্যালয়, রতনপুর আব্দুল্লাহ উচ্চ বিদ্যালয় এবং এমনি আরও বহু প্রতিষ্ঠান রতনপুর ইউনিয়নের কৃতি সন্তানদের স্মৃতিকে ধারন করে চলেছে।

রতনপুর ইউনিয়নের চলমান ঐতিহ্যকে আরও মহিমান্বিত করে চলেছে প্রজন্মের পর প্রজন্মের শিল্পী, সাহিত্যিক, সাংবাদিক, চিকিৎসাবিদ, প্রকৌশলী, শিক্ষাবিদ, আইনজীবী ও সমাজসেবীরা। নতুন প্রজন্মের বিভিন্ন পেশাজেবী দেশ-বিদেশে অনেক গুরুত্বপুর্ন দায়িত্বে নিয়োজিত আছেন। রতনপুর ইউনিয়নের বিশিষ্ট ব্যক্তিরা অতীতে তাদের প্রতিভার স্বীকৃতি হিসেবে যেমনিভাবে পেয়েছিলেন নবাব-নাইট-স্যার-খান খেতাব তেমনিভাবে এখনও পাচ্ছেন একুশে পদকসহ অন্যান্য সম্মানসূচক পদক। রতনপুর ইউনিয়নের বাসিন্দারা পুলকিত হয়ে যখন টেলিভিশনের পর্দায় প্রতিনিয়ত দেখতে পায় তাদের স্বজনদের কয়েকজনকে। সংবাদপত্রের পাতায় খবর হয়ে বা লেখক হয়ে আসেন অনেকে।

 

উল্লেখ্য যে, বিশিষ্ট নাট্যকার ও সমাজসকর্মী হিসেবে পরিচিত সবার জনপ্রিয় ব্যক্তিত্ব জনাব আলী যাকের তাহার জন্মভুমি এই রতনপুর গ্রামেই।


Share with :

Facebook Twitter