Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

শিরোনাম
ইউনিয়ন ভূমি অফিস শাহপুর
বিস্তারিত

উইনিয়ন ভূমি অফিস একটি যৌথ সংস্থা যা সম্পদ ব্যবস্থাপনা, ভূমি উন্নয়ন এবং স্থানীয় সম্পত্তি ব্যবস্থাপনার জন্য কাজ করে। এটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে, যার মধ্যে উল্লেখযোগ্য কিছু হল:


  • ভূমি উন্নয়ন প্রকল্পের জন্য অনুমোদন প্রদান করা।
  • ভূমি ও সম্পত্তির বিবরণী উন্নয়ন এবং রক্ষণাবেক্ষণ করা।
  • জমি ও সম্পত্তি ক্রয় এবং বিক্রয় করা।
  • স্থানীয় সম্পত্তির জন্য ট্যাক্স এবং অন্যান্য বাণিজ্যিক কর উত্তোলন করা।
  • সম্পত্তি রেজিস্ট্রেশন এবং অন্যান্য সম্পত্তির দলিল পরিচালনা করা।
  • ভূমি উন্নয়ন প্রকল্পের জন্য পরিকল্পনা এবং নীতিমালা উন্নয়ন করা।
  • স্থানীয় সম্পত্তির নিয়ন্ত্রণ এবং সংরক্ষণ করা।
  • সম্পত্তির মালিকানাধিকার ও বিবাদ সমাধান করা। 



উইনিয়ন ভূমি অফিস এর কাজ স্থানীয় এবং জাতীয় স্তরে খুব গুরুত্বপূর্ণ হতে পারে এবং তারা সরবরাহকৃত সেবা দ্বারা জনগণ উপকৃত হবে। উইনিয়ন ভূমি অফিসের কাজ স্থানীয় এবং জাতীয় স্তরে অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে। তারা স্থানীয় সরকারগুলির সাথে সমন্বয় করে প্রতিষ্ঠান এবং সাধারণ জনগণের মধ্যে ভূমি এবং সম্পত্তি সংক্রান্ত বিভিন্ন সেবা সরবরাহ করে থাকেন, যেমন ভূমি রেকর্ড এবং সনদপত্র প্রদান করা, ভূমি পরিমাপ, সীমানা নির্ধারণ, বাড়ি এবং ব্যবসায়ী দলের জন্য বাণিজ্য ভূমি উপলব্ধি করা ইত্যাদি। এছাড়াও, এদের কাজ হলো ভূমি এবং সম্পত্তির সংরক্ষণ এবং উন্নয়ন নীতি পরিচালনা করা যাতে এই সম্পদ সম্পর্কিত বিষয়ে স্থানীয় সরকারগুলি পরামর্শ পাওয়া যায়।



উইনিয়ন ভূমি অফিস এর সরবরাহকৃত সেবাগুলো ব্যবহার করে সরকার এবং স্থানীয় অধিকারীগণ ভূমি সম্পত্তি এবং স্থান সংক্রান্ত সমস্যার সমাধান করে থাকেন। তারা জনগণকে ভূমি সম্পত্তি প্রতিষ্ঠানের সম্পর্কে তথ্য সরবরাহ করে, নতুন ভূমি ক্রয় বা বিক্রয়ের সনদপত্র প্রদান করে, প্রকল্পের জন্য ভূমি সনাক্তকরণ এবং জমি নির্মাণের জন্য আবশ্যক অনুমতি প্রদান করে। তাছাড়া, তারা সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণ এবং ভূমি সম্পত্তি সংরক্ষণের জন্য সাহায্য করে থাকেন। উইনিয়ন ভূমি অফিস দ্বারা সরকার এবং স্থানীয় অধিকারীগণের পরামর্শ এবং সহায়তা পাওয়া যায়, যাতে তারা সমস্যার সমাধান করতে পারেন।


এক নজরে উইনিয়ন ভূমি অফিসের কাজ সমূহঃ

সংশ্লিষ্ট উইনিয়ন ভূমি অফিস একটি পেশাদার ব্যবসা প্রতিষ্ঠান এবং এর প্রধান কাজ হলো ভূমি ও সম্পত্তি সেবা প্রদান করা। উইনিয়ন ভূমি অফিস এর কাজগুলো নিম্নরূপ:


১। ভূমি ও সম্পত্তির সংশ্লিষ্ট দলিল নির্মাণ করা।

২। ভূমির মালিকানাধীন সমস্যার সমাধান করা এবং মালিকানাধীন সম্পত্তি বিক্রয় করা।

৩। ভূমি ও সম্পত্তির মানদন্ড সম্পর্কে পরামর্শ প্রদান করা।

৪। ভূমির মানচিত্র তৈরি করা এবং পরিমাপ করা।

৫। জমি উন্নয়ন পরিকল্পনা তৈরি করা এবং উন্নয়ন কার্যক্রম নির্দেশনা প্রদান করা।

৬। প্রকল্প বিনিময় করা এবং ভূমি এবং সম্পত্তি ক্রয় করা।

৭। স্থানীয় ও জাতীয় ভূমি ও সম্পত্তির বিষয়ে প্রতিবেদন প্রস্তুত করা।

৮। স্থানীয় ও জাতীয় ভূমি ও সম্পত্তির বিষয়ে তথ্য প্রদান করা।

৯। স্থানীয় ও জাতীয় ভূমি ও সম্পত্তি সংশ্লিষ্ট আইন ও বিধি অনুসারে ব্যবস্থাপনা করা।

১০। স্থানীয় ও জাতীয় ভূমি ও সম্পত্তি সংশ্লিষ্ট কার্যক্রম সম্পাদন এবং নির্দেশনা প্রদান করা।

১১। সম্পত্তি এবং ভূমি ক্রয় করা এবং বিক্রয় করা।

১২। ভূমি ও সম্পত্তির মূল্য নির্ধারণ করা।

১৩। ভূমি ও সম্পত্তির সংশ্লিষ্ট কর ও ব্যবস্থাপনা করা এবং তার তথ্য সংরক্ষণ করা।


ইউনিয়ন ভূমি অফিস থেকে যে সেবাগুলি পাওয়া যায়:

উইনিয়ন ভূমি অফিস থেকে নিম্নলিখিত সেবাগুলি পাওয়া যায়:


১.ভূমি মালিকানার নিবন্ধন এবং তথ্য প্রদান।

২.ভূমি ও সম্পত্তির মান নির্ধারণ ও পরিমাপ করা।

৩.ভূমি মালিকানার দলিল ও অবস্থান সংক্রান্ত তথ্য প্রদান করা।

৪.ভূমি ও সম্পত্তি সংরক্ষণ ও উন্নয়নে সহযোগিতা করা।

৫.ভূমি বিষয়ক আইন এবং বিধি সংক্রান্ত পরামর্শ দেওয়া।

৬.ভূমি মালিকানার হস্তান্তর সংক্রান্ত কাজ সম্পাদন করা।

৭.জমি এবং সম্পত্তির নিরাপত্তা ও নির্বাহে সহায়তা করা।

৮.জমি ক্রয় এবং বিক্রয়ের দলিল পর্যবেক্ষণ করা।

৯.বাস্তব কর ব্যবস্থাপনা এবং পরিচালনা করা।

১০. ভূমি ও সম্পত্তির নিবন্ধন এবং মালিকানার তথ্য প্রদান।

১১. ভূমি ও সম্পত্তির মালিকানার মাত্রা ও মূল্য নির্ধারণ।

১২. ভূমি ও সম্পত্তির ক্রয় এবং বিক্রয়ের জন্য সাহায্য এবং পরামর্শ প্রদান।

১৩. ভূমি এবং সম্পত্তির পরিমাপ এবং মান নির্ধারণ সেবা প্রদান।

১৪. ভূমি ও সম্পত্তি সংরক্ষণ এবং উন্নয়নে সহায়তা এবং পরামর্শ প্রদান।

১৫. ভূমি ও সম্পত্তির সংক্ষিপ্ত বিবরণী প্রদান করা।

১৬. ভূমি ও সম্পত্তি সংক্রান্ত কোনও আইন বা বিধি সম্পর্কে তথ্য প্রদান করা।


উপরে উল্লিখিত সেবাগুলি ছাড়াও উইনিয়ন ভূমি অফিস সাধারণত ভূমি ও সম্পত্তি সংক্রান্ত অনেক ধরনের সেবা প্রদান করে থাকে।


উইনিয়ন ভূমি অফিস ভূমি ও সম্পত্তির মালিকানার নিবন্ধন করে এবং মালিকানার অবস্থান এবং দলিলের বিবরণ রেখে থাকে। এছাড়াও উইনিয়ন ভূমি অফিস ভূমি ও সম্পত্তির সুরক্ষা ও উন্নয়নের জন্য কৃষকদের সাথে সহযোগিতা করে এবং ভূমি ও সম্পত্তির পরিমাপ এবং মান নির্ধারণ করে থাকে।

ছবি
label.column.field_office_cism

কি সেবা কিভাবে পাবেন

 

ইউনিয়ন ভূমি অফিস

 

কি সেবা কিভাবে পাবেন:

ক্রমিক

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১

ভূমি উন্নয়ন কর

(Land Development Tax)

তাৎক্ষনিক

Land Development Tax Ordinance, 1976

অনুযায়ী নির্ধারিত হারে কর/খাজনা আদায় করে সাথে সাথে দাখিলা প্রদান করা হয়।

ইউনিয়ন ভূমি অফিস

০২

নামজারী ও জমাখারিজ

(Mutation)

সর্বোচ্চ ৪৫ দিন

সরকারী ফি ২৫০.০০ টাকা। আবেদনকারী নিজে বা তার পক্ষে প্রতিনিধি আবেদন করলে উভয়ের ছবিসহ আবেদনের প্রেক্ষিতে সংশ্লি­ষ্ট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা এর নিকট হতে প্রস্তাব প্রাপ্তির পর নোর্টিশ জারীর মাধ্যমে উভয়পক্ষের শুনানী গ্রহণ করা হয়। শুনানীর সময় মূল দলিলসহ আনুসাঙ্গিক রেকর্ডপত্র দেখা হয়। এছাড়া এল.টি নোটিশ প্রাপ্তীর সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবে নামজারী করা হয়ে থাকে।

উপজেলা ভূমি অফিস

ইউনিয়ন ভূমি অফিস

০৩

পেরীফেরীভূক্ত হাটবাজারের অস্থায়ী বন্দোবস্ত/ নবায়ন

০৭ দিন

ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার সুপারিশসহ প্রতিবেদনের আলোকে লীজের শর্ত ভংগ না করলে নির্ধারিত হারে লীজ মানি গ্রহণপূর্বক একসনা লীজ নবায়ন করা হয় এবং ডি.সি.আর প্রদান করা হয়।

উপজেলা ভূমি অফিস

ইউনিয়ন ভূমি অফিস

 

সিটিজেন চার্টার

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময় সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১

ভূমি উন্নয়ন কর (কৃষি ও অকৃষি)

আদায়

০১ জুলাই হতে ৩০ জুন (এক আর্থিক বছর)

সরকার কর্তৃক নির্ধারিত নীতি মালা অনুসারে।

ইউনিয়ন ভূমি অফিস

(সংশিস্নষ্ট)

 

 

 

 

 

 

মিউটেশন (নামজারী) জমা ভাগ ও জমা একত্রিকরন সংক্রান্ত নিয়মাবলী

 

মিউটেশনের জন্য সহকারী কমিশনার (ভূমি) বরাবর দরখাসত্ম দাখিল করতে হবে।

মিউটেশনের আবেদনের সাথে নিম্ন বর্ণিত কাগজপত্র দাখিল করতে হবে।

(ক) প্রযোজ্য ক্ষেত্রেঃ  ১। ক্রয় ও প্রয়োজনীয় বায়া দলিলের কপি। ২। ওয়ারিশ সনদপত্র  ৩। হেবা দলিলের কপি এবং সকল রেকর্ড বা পর্চা খতিয়ানের সার্টি ফাইড কপি। ৪। সর্বশেষ জরিপের পর থেকে বায়া /পিট দলিল এর সার্টি ফাইড/ফটোকপি

৫। ভূমি উন্নয়ন কর পরিশোধের দাখিলা ।  ৬। তফফিল বর্ণিত চৌহদ্দিসহ কলমি নকসা ০১ কপি।

(খ) মিউটেশনের খরচঃ

(ক) আবেদন বাবদ কোর্ট ফি = ৫/- (পাঁচ টাকা)

(খ) নোটিশ জারী ফি = ২/- (দুই টাকা) (অনাধিক ৪ জনের জন্য ) চার জনের অধিক প্রতিজনের জন্য আরো ০.৫০ টাকা হিসাবে আদায় করা হবে।

(গ) রেকর্ড সংশোধন ফি = ২০০/- (দুইশত) টাকা।

(ঘ) প্রতিকপি মিউটেশন খতিয়ান ফি = ৪৩/- (তেতালি­শ) টাকা।

সর্বমোট= ২৫০/- (দুইশত পঞ্চাশ) টাকা + চার জনের অধিক হলে নোটিশ জারী ফি প্রতিজনের জন্য আরো ০.৫০ টাকা হিসেবে আদায় করা হবে।

বিঃদ্রঃদরখাস্ত জমা দেওয়ার দিন থেকে ৪৫ দিনের মধ্যে মিউটেশন কেস নিষ্পত্তি না হলে এবং উলে­খিত খরচের অতিরিক্ত ফি কেউ দাবী করলে সহকারী কমিশনার (ভূমি)/ উপজেলা নির্বাহী অফিসার/রেভিনিউ ডেপুটি কালেক্টর/অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) অথবা জেলা প্রশাসকের সাথে যোগাযোগ করুন।

 


. জনদুর্ভোগ লাঘব ও সেবার মান উন্নয়নে গৃহীত বিশেষ উদ্যোগঃ সহকারী কমিশনার (ভূমি) এর নিকট সরাসরি স্বাক্ষাতের মাধ্যমে যে কোন অভিযোগ/ আবেদন তাৎক্ষণিক ভাবে নিষ্পত্তির ব্যবস্থা নেওয়া হয়েছে।

সিটিজেন চার্টার

সিটিজেন চার্টার

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের সময় সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের স্থান

০১

ভূমি উন্নয়ন কর (কৃষি ও অকৃষি)

আদায়

০১ জুলাই হতে ৩০ জুন (এক আর্থিক বছর)

সরকার কর্তৃক নির্ধারিত নীতি মালা অনুসারে।

ইউনিয়ন ভূমি অফিস

(সংশিস্নষ্ট)

 

 

 

 

 

যোগাযোগ

মো: বশির আহাম্মদ

ইউনিয়নভূমি  উপ-সহকারী  কর্মকর্তা

মোবাইল: ০১৭১৩৬১৩৯১৬



নবীনগর উপজেলা হতে রছুল্লাবাদ হয়ে রতনপুর, রতনপুর হতে শাহপুর পশ্চিম পাড়া ভূমি অফিস।